তিনটি মাছের কাহিনি : পঞ্চতন্ত্রের গল্প Bangla Story

তিনটি মাছের কাহিনি পঞ্চতন্ত্রের গল্প

একটি বিলে অনেক মাছ ছিল। সেই বিলে অনাগতবিধাতা, প্রত্যুৎপমমতি  যদ্ভবিষ্য নামে তিনটি বড়ো মাছ বহুদিন ধরে একসঙ্গে বসবাস করছিল। এক অনাগতবিধাতা বিলে সাঁতার কাটছিল। হঠাৎ সে কয়েকজন জের কথা শুনতে পেল ! জেলেরা বলছিল- “এই বিলে বছদিন কোনও মাছ মারা হয়নি, এখানে নিশ্চয়ই অনেক বড়ো বড়ো মাছ আছে। তাই কাল সকালে এসে এই বিলে মাছ মারতে হবে”। এই বলে কথাবার্তা বলে জেলেরা তাদের বাড়ি চলে গেল।

জেলেদের কথা শুনে অনাগতবিধাতার মাথায় বজপাত হল। সে এক মুহূর্ত অপেক্ষা না করে সব মাছকে ডেকে এনে জেলেদের কথাবার্তা সবটাই বিশদভাবে বর্ণনা করে বলল- “তোমরা সবাই হয়ত শুনেছ, কাল সকালে জেলেরা এসে বিলের সব মাছ মেরে শেষ করে ফেলবে। বিপদ আমাদের হাতছানি দিয়ে ডাকছে। তাই আমাদের এখানে আর একমুহূর্তও থাকা উচিত নয়। রাতেই অন্যস্থানে চলে যেতে হবে। কারণ দুর্বল সর্বদা নিজেদের বাঁচিয়ে চলে অথবা সুরক্ষিত স্থানে থাকে “৷

অনাগতবিধাতার কথা শুনে প্রত্যুৎপন্নমতি বলল-  “আপনি সত্য কথাই বলেছেন। আমি মনে করি যত শীঘ্র সম্ভব এই বিল ছেড়ে অন্য কোনো খাল-বিলে চলে যাওয়া উচিত। কারণ যার বাঁচার উপায় আছে, সে কেন বিনা কারণে মরতে যাবে?”

অনাগতবিধাতা এবং প্রত্যুৎপন্নমতির কথা শুনে উচ্চস্বরে হেসে যদ্ভবিষ্য বলল- “তোমাদের আলোচনার কথাগুলো আমার খুব ভালো লাগেনি? যখন আয়ু শেষ হবে তখন অন্যস্থানে গেলেও মৃত্যু হবে। কোনো একজনকে বনে বিসর্জন দেওয়া সত্ত্বেও বেঁচে থাকে এবং অপর একজন সুরক্ষিত অবস্থায় ঘরে থেকেও মৃত্যুমুখে পতিত হয়। আমাদের সমাজে কথিত আছে অসুরক্ষিতকে দেবতা রক্ষা ক্রেন, যে নিজেকে সুরক্ষিত মনে করছে তাকেই দেবতা বিনাশ করেন; অন্যের মুখের কথাতেই বাবা-ঠাকুর্দার এই স্থান পরিত্যাগ করে যাওয়া আমাদের জন্য খুব যুক্তিযুক্ত কাজ হবে না। সেজন্য আমি কোথাও যাব না। তোমরা যা ভালো বোঝ তাই করো। “

যদ্ভবিষ্যের এধরনের একগুয়ে মনোভাব দেখে তাকে ছেড়েই অনাগতবিধাতা ও প্রত্যুৎপন্নমতি সপরিবার অন্য বিলে নি চলে গেল। পরদিন সকালে জেলেরা এসে বিলে জাল ফেলল তারা জালে মাছ মেরে সম্পূর্ণ বিলটি খুঁড়ে ফেলল এবং যদ্ভবিষ্যের সঙ্গে অন্য মাছকেও জালে ধরে ঘরে নিয়ে গেল।

জীবনের প্রতি পদক্ষেপে সাবধানতা অবলম্বন করা উচিত। বিপদের পূর্বেই সাবধানতা৷ অবলম্বন করে অনাগতবিধাতা এবং প্রত্যুৎপন্নমতি সুখে বেঁচে থাকল। কিন্তু বিপদের কথা না ভেবে একগুঁয়ে মনোভাব নিয়ে স্থান আঁকড়ে থাকার জন্য যদ্ভবিষ্যের বিনাশ হল।

তিনটি মাছের কাহিনি

কলাগুরু বিষ্ণুপ্রসাদ রাভার জীবনী

error: Content is protected !!