শস্য

শস্য ও চাষবাস, বৎসরের কোন সময় কি কি চাষ করা হয় ?

শস্য ও চাষবাস বৎসরের বিভিন্ন সময়ে ক্ষেতে নানা ধরনের ফসল দেখে আমাদের চোখ মন জুড়িয়ে যায়। তেমনি সরষে-খেতে ফুল ফোটার সময়ও খেতের হলুদ-সুন্দর দৃশ্য আমাদের দৃষ্টি আকর্ষণ করে।

ধান, ডাল, তেল, মশলা, আঁখ, পাঠ ইত্যাদি অসমের প্রধান শস্য। তাছাড়া আলু, বেগুন, টমেটো লঙ্কা ইত্যাদির চাষও আমাদের রাজ্যে প্রচুর পরিমাণে হয়। চাষবাস, বৎসরের কোন সময় কি কি চাষ করা হয়।

বিভিন্ন ধরনের শস্যের নাম

ধান জাতীয় শস্য

আউশ, শাইল, বোরো ইত্যাদি প্রধান ধান জাতীয় শস্য ।

ডাল জাতীয় শস্য

মাষকলাই, মুগ, অড়হর, মশুর, মটর ইত্যাদি প্রধান ডাল জাতীয় শস্য ।

তেল জাতীয় শস্য

তিল, সরষে, তিসি, সূর্যমুখী ফুল ইত্যাদি প্রধান তেল জাতীয় শস্য।

মশলা জাতীয় শস্য

আদা, হলুদ, গোলমরিচ, জিরা, ধনিয়া ইত্যাদি প্রধান মশলা জাতীয় শস্য।

আলু একটি উত্তম খাদ্য। শরীরে শক্তির সঞ্চার করে। আলু ছাড়া আরও অনেক কিছু খাদ্য হিসাবে আমরা গ্রহণ করি। এইসব খাবার খেয়ে আমরা রঁচে থাকি। আমাদের খাদ্য বিভিন্ন ধরনের ভাত আমাদের প্রধান খাদ্য । চাল থেকে ভাত হয়। ধান থেকে আমরা চাল পাই। সেরকম গম থেকে আটা হয়। আমরা আটা দিয়ে রুটি তৈরি করে খাই। ভাত, রুটি ছাড়া আমরা ডাল, শাক-সবজি, তেল, চিনি, ফলমূল ইত্যাদি খাই। এই সব আমরা শস্য থেকে পাই। খাদ্যশস্য উৎপাদনের জন্য আমাদের চাষ করতে হয়। শুধু নিজেদের খাবারের জন্য নয়, বিক্রি করার জন্যও খাদ্যশস্য উৎপাদন করা হয়। চাষবাস করে অনেক মানুষই জীবিকা নির্বাহ করে।

সকল ধরনের চাষ একই সময়ে হয় না। বিভিন্ন ধরনের খাদ্যশস্য উৎপাদনের জন্য বিভিন্ন ঋতু বা সময়ের প্রয়োজন । কিছু শস্য বর্ষায় আর কিছু শস্য শীতে চাষ করতে হয়।

বৎসরের কোন্‌ সময়ে প্রধানত কী চাষ হয়?

সাধারণত বর্ষাকালে যেসব চাষ করা হয় সেগুলো হচ্ছে – শশা, ঝিঙে, ঢ্যাঁড়শ, কাঁকরোল, পটল ইত্যাদি।

শীতকালের যেসব চাষ করা হয় সেগুলো হচ্ছে – কপি, মূলা, আলু, পেঁয়াজ, পালং, ধনিয়া ইত্যাদি ।

কিভাবে বর্ষার শাক-সবজি শীতকালে ও শীতকালের খাদ্যশস্য বর্ষায় চাষ করা হয়

বিশেষ কৌশল প্রয়োগ করে উন্নতমানের বীজ রোপন করে বর্ষার শাক-সবজি শীতেও উৎপাদন করা যায়। একইভাব শীতকালের খাদ্যশস্য বর্ষায় চায করা যায়।

আজকাল কৃষিকাজে বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করা হয়। ফলে খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধি পায়, অসুখ-বিসুখ কম হয়। কম সময়ে ফসল উৎপাদিত হয়। বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষ করলে কৃষকের শ্রমও লাঘব হয়।

কৃষি থেকে অধিক উৎপাদন পাবার জন্য সার প্রয়োগ করা হয়। গাছপালা, শাক-সবজি এবং ফলমুলের ফেলে দেওয়া অংশ মাটিতে কিছুদিন পুতে রেখে আমরা পচন সার প্রস্তুত করতে পারি।

আরোও পড়ুন – জল আমাদের অতি প্রয়োজনীয় কেন

error: Content is protected !!