আকস্মিক বক্তৃতা

ডেইলি বরাক
By -

ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে অথবা অন্য কোনো শিক্ষা প্রতিষ্ঠানে  গিয়ে আকস্মিক বক্তৃতায় অংশ নিয়ে এ বিষয়গুলির উপর বক্তৃতা দিতে পারে৷ নীচে অনেকগুলো বিষয়ে নিজে থেকে আরও অধিক তথ্য বলার চেষ্টা করবে।

জন্মভূমি – জন্মভূমি আমাদের সকলের প্রিয় স্থান। জন্মভূমির আলো, বাতাস, জল, খাদ্য ইত্যাদির দ্বারাই আমরা বড় হয়ে থাকি। জন্মভূমি আমাদের বেঁচে থাকবার মত সবকিছু যোগান দিয়ে থাকে।

বসুন্ধরা – ফল, ফুল, খাদ্য-শস্য-আলো-বাতাসে পরিপূর্ণ আমাদের এই বসুন্ধরা। এই বসুন্ধরার অপর নাম পৃথিবী। আমরা মানুষ ও অন্যান্য জীবজন্তু এই বসুন্ধরার বাসিন্দা।

দেশ – ভারতবর্ষ আমাদের অতি প্রিয় দেশ। কারণ এই দেশেই আমরা জন্মগ্রহণ করেছি। তাইতো পৃথিবীর আর কোনও দেশ আমাদের ভারতবর্ষের সমতুল্য নয়।

ধান – ধান একপ্রকার খাদ্যশস্য। এই ধান থেকে চাউল তৈরি করা হয়। এই চাউল থেকে ভাত ও অন্যান্য অনেক ধরনের খাবার প্রস্তুত করা হয়। ধান উৎপাদনে ভারতবর্ষ পৃথিবীতে প্রথম।

পাখি – আমাদের এই প্রাকৃতিক পরিবেশের এক প্রধান জীব হলো পাখি। পৃথিবীর সর্বত্র এই পাখি দেখা যায়। রঙ, আকার ও প্রকারে পাখি বিভিন্ন ধরনের হয়।

মেঘ – আকাশে মেঘ সৃষ্টি হয়। আকাশে মেঘ ঘন হলে তা থেকে বৃষ্টি হয়। পৃথিবীর বিভিন্ন জলাশয় থেকে জল বাষ্পভূত হয়ে উপরে উঠে যায়। এর থেকে আকাশে মেঘের সঞ্চার হয়। ঘন কালো মেঘে কখন বিদ্যুৎ চমকায়। বর্ষাকালে আকাশে অধিক পরিমাণে ঘন কালো মেঘ থাকে। তা থেকে অঝরে দিন রাত বৃষ্টিপাত হয়ে থাকে।

স্বাধীনতা দিবস: শ্রদ্ধেয় সভাপতি মহাশয় ও সমবেত শ্রোতাগণ, আজ পনেরোই আগষ্ট। আমাদের স্বাধীনতা দিবস। ১৯৪৭ সালের ১৫ই আগস্ট পুণ্য প্রভাতে আমরা পরাধীনতা থেকে মুক্তি পেয়েছিলেন।

স্বাধীনতা, যার জন্য শহীদ হয়েছেন বহু মহান মানুষ। আজ পুণ্য প্রভাতে আমরা স্মরণ করি তাদের। শপথ নিই তাদের পথে চলার, স্বাধীন পতাকাকে উড্ডিন রাখার। শপথ নিই স্বাধীনতা বজায় রাখার জন্য সব মূল্য দেওয়ার। পনেরোই আগস্ট সংগ্রামের প্রতীক। স্বাধীনতা দিবস শপথ নেওয়ার দিন। স্বাধীনতা দিবস দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার শপথ নেওয়ার দিন।

নিরক্ষরতা দূরীকরণ: মাননীয় সভাপতি মহাশয় ও সমবেত শ্রোতাগণ, আজ আমরা একটি ভালো কাজের জন্য, একটি সংকল্প নেওয়ার জন্য সমবেত হয়েছি। যারা নিরক্ষর, লেখাপড়া শেখেনি তাদের লেখাপড়া। শেখানোর সংকল্প নিচ্ছি। কাজটি সহজ কিন্তু মূল্য অসীম। আপনারা জানেন যারা নিরক্ষর, চোখ থাকা সত্ত্বেও তাঁরা অন্ধ। এই পৃথিবীর অনেক কিছুই তারা জানে না, অনেক কিছুই তারা শোনে না, অনেক কিছুই তারা দেখে না। ফলে কিছু খারাপ মানুষ তাঁদের ঠকায়। তাঁরা একটি অন্ধকার জগতে বাস করে। আমরা কিছুটা সময় তাঁদের পেছনে খরচ করলে তাঁরা শিক্ষিত হবে। এক অভিশপ্ত জীবন থেকে মুক্ত হবে। আসুন আমরা শপথ নিই একজন মানুষকেও নিরক্ষর রাখবো না।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn more
Ok, Go it!