বাংলা গল্প - অরুণোদয়

বাংলা গল্প – অরুণোদয়

বাংলা গল্প – অরুণোদয় , বাংলা ছোট গল্প, Bengali Story , Bangla Golpo

প্রিয় বান্ধবী আকাঙ্ক্ষা,

ভালোবাসা নিও। আশাকরি ভালোই আছ। বেশ কিছু দিনের পর আজ তোমাকে চিঠি লিখতে বসেছি। তোমার মা-বাবা কেমন আছেন? তাঁদেরকে আমার প্রণাম জানাবে। ছোটো ভাই অমিতের জন্য থাকল অনেক আদর ও ভালোবাসা।

আজ তোমাকে একটা সুখবর দেব। আমাদের অঞ্চলের বছদিনের এক আশাপূর্ণ করে গ্রামে একটি গ্রন্থাগার তৈরি হয়েছে। গ্রন্থাগারটির নাম রাখা হয়েছে ‘অরুণোদয়’। এই ‘অরুণোদয়’ আমাদের মনের আকাশকে নতুনভাবে আলোকিত করে তুলবে বলে আশা করছি। কারণ এতে অনেক বই থাকবে। এগুলো পড়ে আমরা বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করতে পারব, নতুন নতুন অনেক কথা জানতে পারব, তাই নয় কি? আমাদের গ্রামেরই নীলকণ্ঠ দাদাকে গ্রন্থাগারিক করা হয়েছে। তাঁকে তো সবাই ‘বইয়ের পোকা’ বলেই জানেন। তিনি বই পড়তে খুব ভালোবাসেন এবং বই-পত্রগুলো গ্রন্থাগারে কীভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে হয় তাও তিনি জানেন।

আমাদের গ্রামের যুব সংগঠন ‘নেতাজি সংঘে’র সদস্য-সদস্যাদের উদ্যোগ দেখে গ্রামের সবাই এগিয়ে এসেছেন। ‘গ্রাম পঞ্চায়েতে’র সদস্য অশোক মন্ডল কাকু জমির ব্যবস্থা করে দিয়েছেন, দুটো বইয়ের আলমারি দিয়েছেন হানিফ চাচা, কুড়িটা বই কিনে এনেদিয়েছেন ‘মহিলা সমবায় সংঘে’র সভানেত্রী হরিদাসী মাসি। গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক দ্রুপদ রাজবংশী তাঁর নিজের দশটা বই গ্রন্থাগারে দিয়েছেন। ছোটোদের উপযোগী বইও আনা হয়েছে বেশ কিছু। তার মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মুকুট’, ‘শারদোৎসব’ নাটক, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘রামের সুমতি’, নজরুল ইসলামের ‘পুতুলের বিয়ে’,
উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ‘টুনটুনির বই’, সুকুমার রায়ের ‘পাগলা দাশু’ সত্যজিৎ রায়ের
‘জয় বাবা ফেলুনাথ’ বইগুলোও আছে।

আমি এই ‘গ্রন্থাগারে’র সদস্য হয়েছি। আমি এরই মধ্যে ‘ছোটোদের বিজ্ঞানকোষ’- এর প্রথমখণ্ড বাড়িতে এনে পড়ে নিয়েছি। বইটা পড়ে খুব ভালো লেগেছে। অনেক নতুন কথা জানতে পেরেছি। বইটির মোট সাতটি খণ্ড আছে। বাকি খণ্ডগুলোও পড়তে হবে। তুমিও এই বইগুলো জোগাড় করে পড়ো। অনেক অজানা কথা জানতে পারবে।

তুমি কি এবার গ্রন্থমেলায় গিয়েছিলে ? কী কী বই কিনলে ? জানাবে । এবার আমাদের গ্রামে গ্রন্থমেলা হবে। তোমার পড়াশোনা কেমন চলছে? আমার চলছে একরকম। চিঠির
উত্তর দেবে। আজ শেষ করছি। ভালোবাসা নিও।

ইতি
তোমার বান্ধবী
মুক্তা

প্রতি,
আকাঙ্ক্ষা দত্ত
প্রযত্নে – শ্রীযুক্ত আনন্দ দত্ত
ডাকঘর – পানবাজার গুয়াহাটি
জেলা – কামরূপ
পিন – ৭৮১০০১

বাংলা গল্প – অরুণোদয়

Also Read – বাংলা ছোট গল্প – ‘বিচক্ষণ বীরবল’

error: Content is protected !!